Sunday, February 28, 2016

EDUCATION QUESTION FOR UPCOMING WBSSC_(No-41 to 60)

By - EduLife. Admin- Sujay Pal.


৪১) প্রকৃতি বা পরিবেশের কাছ থেকে মানুষ স্বাভাবিকভাবে যা শেখে তার সমষ্টিই হল শিক্ষা” – কে বলেছেন ?
       () পাণিনি,  () কনাদ্,  () যাজ্ঞবল্ক্য, () কৌটিল্য

৪২) শিক্ষার প্রকৃত তাৎপর্য হল এর দ্বারা মানুষের আত্মতৃপ্তির  যথার্থ বিকাশ ঘটানো সম্ভব” – কে বলেছেন ?
       () পাণিনি, () কনাদ্, () যাজ্ঞবল্ক্য, () কৌটিল্য
৪৩) “শিক্ষা হল সৎ চরিত্র গঠনের এবং সমাজ উপযোগী ব্যক্তিত্ব গঠনের সহায়ক কৌশল”–কে বলেছেন ?
       () পাণিনি, () কনাদ্, () যাজ্ঞবল্ক্য, () কৌটিল্য

৪৪)শিক্ষা হল দেশ জাতিকে ভালোবাসার প্রশিক্ষণ মাত্র” – কে  বলেছেন
       () পাণিনি, () কনাদ্, () যাজ্ঞবল্ক্য, () কৌটিল্য

৪৫) “আত্মজ্ঞান আত্মপল্বধিই হল শিক্ষা” – কে বলেছেন ?
       () পাণিনি, () কনাদ্, () যাজ্ঞবল্ক্য,() শঙ্করাচার্য
 
৪৬) কাকে বলা হয় ভারতীয় বেদান্ত দর্শনের মুখপাত্র ?
       () পাণিনিকে,   () স্বামী বিবেকানন্দকে,   () যাজ্ঞবল্ক্যকে,  () কৌটিল্যকে

৪৭) “শিক্ষা হল মানুষের অন্তর্নিহিত সত্ত্বার পরিপূর্ণ বিকাশ ছাড়া কিছু নয়” (Education is the manifestation of the perfection already in man.)—বক্তা কে ?
       () পাণিনিকে,     () স্বামী বিবেকানন্দকে,  () যাজ্ঞবল্ক্যকে,    () কৌটিল্যকে

৪৮) “মানুষের বিকাশমান আত্মসত্ত্বাকে পূর্ণ বিকাশ করার প্রয়াসই হল শিক্ষা”(Helping the young soul to draw out that is in  itself.)  –  বক্তা কে ?
        () ঋষি অরবিন্দ, () কনাদ্, () যাজ্ঞবল্ক্য, () শঙ্করাচার্য

৪৯)   কার কাছে শিক্ষার অর্থ ছিল – “বিশ্বসত্যের সঙ্গে সামঞ্জস্য  রেখে তারই প্রভাবে ব্যক্তির ব্যক্তি সত্ত্বার বিকাশ সাধনের প্রয়াস” ?
        () রবিন্দ্রনাথ ঠাকুর,   () স্বামী বিবেকানন্দ,    () যাজ্ঞবল্ক্য,         () রাজা রামমোহন রায়

৫০)  “শিক্ষা হল ব্যক্তির দেহ- মন আত্মার সুষম বিকাশের প্রয়াস” (Education mean an all-round drawing out of the best in child and man—body, mind, and spirit.) —বক্তা কে ?
        () রবিন্দ্রনাথ ঠাকুর,  () স্বামী বিবেকানন্দ,
        () গান্ধীজি,              () রাজা রামমোহন রায়

৫১. শিক্ষা হল দ্বিতীয় জন্ম, উন্নততর আধ্যাত্মময় জীবনে প্রবেশের প্রথম সোপান হল শিক্ষা”- কে বলেছেন ?
    A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ,  C) স্বামী বিবেকানন্দ,  D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫২. “শিক্ষা শিশুর নিজস্ব ক্ষমতা অনুযায়ী দেহ ও মনের সার্বিক বিকাশ সাধন করে”-- কে বলেছেন ?
    A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ,  C) প্লেটো,  D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫৩. শিক্ষা দেহ, মনের সুষম ও পরিপূর্ণ বিকাশের মাধ্যমে ব্যক্তিকে তার জীবনের প্রকৃত মাধুর্য ও চরম সত্য উপলব্ধিতে সাহায্য করে”—কে বলেছেন ?
    A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ,  C) স্বামী বিবেকানন্দ,  D) অ্যারিস্টটল।
৫৪. শিক্ষা বলতে আমরা বুঝি শিশুর উপর পরিবেশের প্রভাব, যে প্রভাবের দ্বারা শিশুর বাহ্যিক আচরণ, চিন্তাধারা ও দৃস্তিভঙ্গির স্থায়ী পরিবর্তন হয়” – কে বলেছেন ?
    A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ,  C) থমসন,  D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫৫. শিক্ষা হল সচেতন ও ঐচ্ছিক প্রক্রিয়া, যার দ্বারা এক ব্যক্তি অন্য ব্যক্তির উপর প্রভাব বিস্তার করে তার কিছু আচরণের  স্থায়ী পরিবর্তন করতে সক্ষম হয়” – কে বলেছেন ?
    A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ,  C) থমসন,  D) অ্যাডামস
৫৬. শিক্ষা হল ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশ, যার মাধ্যমে ব্যক্তি নিজের ক্ষমতা অনুযায়ী মানুষের কল্যাণের পথে নিজেকে নিয়জিত করবে” – কে বলেছেন ?
    A) নান, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ,  C) স্বামী বিবেকানন্দ,  D) অ্যারিস্টটল।
৫৭. “জীবনব্যাপী অভিজ্ঞতার পুনঃর্গঠন ও পুনঃসৃজন হল শিক্ষা” -- কে বলেছেন ?
    A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) জন ডিউই,  C) স্বামী বিবেকানন্দ,  D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫৮.   প্রাচীন ধারণা অনুযায়ী শিক্ষা হল একটি দ্বিমেরু প্রক্রিয়া। এর দুটি মেরু কী কী ?
    A) শিক্ষক ও বিদ্যালয়, B) শিক্ষক ও পাঠ্যক্রম, C) শিক্ষক ও শিক্ষার্থী, D) শিক্ষার্থী ও সমাজ ।
৫৯.  আধুনিক ধারণা অনুযায়ী শিক্ষা হল একটি ত্রিমেরু প্রক্রিয়া। এর তিনটি মেরু কী কী ?
    A) শিক্ষক, সহ-পাঠ্যক্রম ও বিদ্যালয়, B) শিক্ষক, শিক্ষার্থী ও পাঠ্যক্রম, C) শিক্ষক, শিক্ষার্থী ও সমাজ,  D) শিক্ষার্থী, সমাজ ও পাঠ্যক্রম ।
৬০. “জীবিত ও মৃতের মধ্যে যা তফাৎ শিক্ষিত ও অশিক্ষিতের মধ্যে তাই তফাৎ”—কার উক্তি ?
    A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ,  C) স্বামী বিবেকানন্দ,  D) অ্যারিস্টটল
 

                                      Presented by- EduLife
                                      www.wbssceducation.blogspot.com

No comments:

Post a Comment