Sunday, February 28, 2016

EDUCATION QUESTION FOR UPCOMING WBSSC_(No-21 to 40)

By - EduLife. Admin- Sujay Pal.


২১) বিমূর্ত জিনিস বলতে আমরা সেই সব জিনিসের কথা বলি 
     যাদেরকে  আমরা
    () পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপলব্ধি করতে পারি,
    () পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপলব্ধি করতে পারি না,
    () শুধু চোখ কান দিয়ে উপলব্ধি করতে পারি,
    () শুধু নাক, জিহ্বা ত্বক দিয়ে উপলব্ধি করতে পারি

২২) সংকীর্ণ অর্থে শিক্ষা হল
     () শিক্ষালয়ে শিক্ষার্থীকে অভিজ্ঞ ব্যক্তির দ্বারা পূর্ব নির্ধারিত  পাঠ্যক্রম অনুযায়ী পাঠ আয়ত্ব করান,
     () পরিবারে শিশুকে অভিজ্ঞ ব্যক্তির দ্বারা শিক্ষা দেওয়া এখানে শিক্ষালয়ের দরকার নেই;
     () শিক্ষালয়ে শিক্ষার্থীকে অভিজ্ঞ ব্যক্তির দ্বারা  পাঠ্যক্রম  ব্যতিরেখে পাঠ আয়ত্ব করান,
     () শিক্ষালয়ে শিক্ষার্থীকে শিক্ষক ছাড়া শিক্ষা দেওয়া

২৩) সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হল
     () এই শিক্ষা পুঁথিনির্ভর,  
     () এই শিক্ষা বিদ্যালয়কেন্দ্রিক,
     () এই শিক্ষার শেষে যোগ্যতার মান সূচক ডিগ্রি দেওয়া হয়,
     () উপরের সবকটি

২৪) কোন ধরনের শিক্ষায় শিক্ষক শিক্ষার্থীর সম্পর্ক দাঁড়ায় দাতা গ্রহিতার ?
     () ব্যাপক অর্থে শিক্ষায়,   () সংকীর্ণ অর্থে শিক্ষায়,
     () মিশ্র শিক্ষায়,              () কোনটিই নয়

২৫) সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থীর ভূমিকা হয়
     () নিষ্ক্রিয় শ্রোতার,                           () সক্রিয় শ্রোতার,
     () আংশিক নিষ্ক্রিয় এবং আংশিক সক্রিয়, () কোনটিই নয়

২৬) সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার পাঠ্যক্রম হয়
      () পরিবর্তনীয়,            () অপরিবর্তনীয়,
      () আংশিক পরিবর্তনীয়, () গতিশীল

২৭) সংকীর্ণ অর্থে শিক্ষায়
      () শিক্ষক দাতা শিক্ষার্থী গ্রহিতা,
      () শিক্ষক গ্রহিতা শিক্ষার্থী দাতা,
      () শিক্ষক শিক্ষার্থী উভয়ই দাতা,
      () শিক্ষক শিক্ষার্থী উভয়ই গ্রহিতা

২৮) সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থীর নিজস্বতাকে
      () গুরুত্ব দেওয়া হয়,
      () গুরুত্ব দেওয়া হয় না,
      () কখনও গুরুত্ব দেওয়া হয়, কখনও দেওয়া হয় না;
      () সবকটিই ভুল

২৯) শিক্ষার্থীর নিজস্বতা বলতে বোঝায়
      () শিক্ষার্থীর নিজস্ব আশা-আকাঙ্ক্ষা, ইচ্ছা-অনিচ্ছা, আগ্রহ, মনোযোগ, চাহিদা, প্রবণতা ইত্যাদিকে;
      () শিক্ষার্থীর নিজস্ব বই, খাতা, পেন, পেনসিল ইত্যাদিকে;
      () শিক্ষার্থীর বাবা-মা, ভাই-বোনকে;
      () শিক্ষার্থীর বন্ধু বান্ধবী তথা সহপাঠীদের

৩০) প্রতিদিন প্রতি মুহূর্তে পরিবর্তনশীল পৃথিবীর প্রকৃতির পাঠশালা থেকে নিত্য নতুন জ্ঞান অর্জনের মাধ্যমে আমরা যে সকল অভিজ্ঞতা পেয়ে থাকি তাই হল শিক্ষা এটি কোন অর্থে শিক্ষার  সংজ্ঞা
     () ব্যাপক অর্থে,       () সংকীর্ণ অর্থে,
     () মিশ্র অর্থে,           () কোনটিই নয়

৩১) ব্যাপক অর্থে শিক্ষা হল একটি
      () নির্দিষ্ট সময় ব্যাপি প্রক্রিয়া,
      () জীবনব্যাপি প্রক্রিয়া,
      () কৈশর কাল পর্যন্ত ঘটমান প্রক্রিয়া,
      () প্রাপ্তবয়স্ক পর্যন্ত চলমান প্রক্রিয়া

৩২) সংকীর্ণ অর্থে শিক্ষা হল একটি
      () নির্দিষ্ট সময় ব্যাপি প্রক্রিয়া,
      () জীবনব্যাপি প্রক্রিয়া,
      () কৈশর কাল পর্যন্ত ঘটমান প্রক্রিয়া,
      () প্রাপ্তবয়স্ক পর্যন্ত চলমান প্রক্রিয়া

৩৩) নিচের কোন শিক্ষা জীবনের সঙ্গে সমার্থক ?
      () ব্যাপক অর্থে শিক্ষা,  () সংকীর্ণ অর্থে শিক্ষা,
      () নিয়ন্ত্রিত শিক্ষা,       () প্রত্যক্ষ শিক্ষা

৩৪) নিচের কোন শিক্ষা জন্মের পর থেকে শুরু হয় এবং মৃত্যুতে শেষ হয় ?
      () ব্যাপক অর্থে শিক্ষা, () সংকীর্ণ অর্থে শিক্ষা,
      () নিয়ন্ত্রিত শিক্ষা,       () প্রত্যক্ষ শিক্ষা

৩৫) ব্যাপক অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হল
      () এই শিক্ষা একটি জীবনব্যাপি প্রক্রিয়া,
      () এই শিক্ষা পরিবর্তনশীল,
      () এই শিক্ষায় শিক্ষকের ভূমিকা সহায়কের,
      () উপরের সবকটি ঠিক

৩৬) কোন ধরনের শিক্ষায় শিক্ষার্থীর ভূমিকা দাঁড়ায় সক্রিয় শ্রোতার ?
      () ব্যাপক অর্থে শিক্ষায়,
      () সংকীর্ণ অর্থে শিক্ষায়,
      () মিশ্র শিক্ষায়,
      () উপরের সবকটি শিক্ষায়

৩৭) ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার পাঠ্যক্রম হয়
      () পরিবর্তনশীল,    () অপরিবর্তনশীল,
      () স্থির,                 () এবং উভয়ই

৩৮) ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থীর নিজস্বতাকে
       () গুরুত্ব দেওয়া হয়,
       () গুরুত্ব দেওয়া হয় না,
       () কখনও গুরুত্ব দেওয়া হয়, কখনও গুরুত্ব দেওয়া হয় না,
       () উপরের সবকটি ভুল

৩৯শিক্ষাকে আত্মনির্ভরশীল করার আত্মকামনা ত্যাগ করার  প্রন্থা বলে মনে করা হত”- কোন যুগে ?
       () বৈদিক যুগে, () মধ্যযুগে,
       () আধুনিক যুগে, () কলিযুগে

৪০) “শিক্ষা মানুষকে সংস্কারমুক্ত করে তোলে (সা বিদ্যা যা বিমুক্তয়ে)”-কোথায়  বলা হয়েছে
       () বেদে,              () উপনিষদে
       () বেদান্তে,            () গীতায়
                                                                     
                                      Presented by- EduLife
                                      www.wbssceducation.blogspot.com

No comments:

Post a Comment