(১৬১ নম্বর থেকে ১৮০ নম্বর দাগের প্রশ্নের উত্তর প্রশ্নগুলির শেষে দেওয়া
আছে)
(ভুল চোখে পড়লে অবশ্যই
জানাবেন আপনাদের সহযোগিতা একান্তভাবে কামনা করি।)
১৬১(“ শিক্ষকরা
শিক্ষার্থীদের কাজে অযথা হস্তক্ষেপ করবে না, তারা তাদের উৎসাহ দেবেন।
শিক্ষকরা সম্মিলিত ভাবে নতুন জগৎ গড়ে তুলতে প্রয়াসী হবেন। শিক্ষক শিক্ষার্থী
সম্পর্ক হবে অত্যন্ত ঘনিষ্ঠ ” কারা শিক্ষক সম্পর্কে একথা বলেছেন ?
(A) ভাববাদী দার্শনিকরা, (B) প্রকৃতিবাদী দার্শনিকরা,
(C) প্রয়োগবাদী দার্শনিকরা, (D) মার্কসবাদী
দার্শনিকরা।
পাঠ্যক্রম/Curriculum
১৬২) বাংলা পাঠ্যক্রম কথাটির ইংরাজি প্রতিশব্দটি হল----
(A) Curriculum, (B) Curriculam, (C) Curriculaam, (D) Karriculum।
১৬৩) Curriculum শব্দটি কোন দেশীয় শব্দ থেকে এসেছে ?
(A) ল্যাটিন শব্দ, (B) আরবি শব্দ, (C) ফরাসি শব্দ, (D) সংস্কৃত শব্দ।
১৬৪) ইংরাজি Curriculum শব্দটি কোন ল্যাটিন
শব্দ থেকে এসেছে ?
(A) currer, (B) currere, (C) curriar, (D) curiar।
১৬৫) কুরিয়ার (currere) শব্দের অর্থ কি ?
(A) দৌড়ের পথ, (B) রাস্তা, (C) গলি পথ, (D) রাজ পথ।
১৬৬) “পাঠ্যক্রম হল বিভিন্ন স্তরের শিক্ষালয়ে যে পাঠ্যবিষয়গুলি
শিক্ষার্থীদের দিয়ে অনুশীলন করান হয় তাদের সমবায় মাত্র”---কোথায় উল্লেখ আছে ?
(A) ডিকশেনারিতে, (B) এনসাইক্লোপিডিয়া
ব্রিটানিকাতে, (C) মুদালিয়র কমিশনের রিপোর্টে, (D) কোনটিই নয়।
১৬৭) “শিক্ষার্থীদের ব্যক্তিত্ব বিকাশ ও আচরণগত পরিবর্তন আনার জন্য
বিদ্যালয়ে যে সকল কর্মসূচী নির্বাচন করা হয়, তার সমবায় হল পাঠ্যক্রম”—কে বলেছেন
?
(A) রবিন্দ্রনাথ, (B) বিবেকানন্দ, (C) পেইনি, (D) ডিউই।
১৬৮) “পাঠ্যক্রম কেবলমাত্র কতকগুলি জ্ঞানমূলক পাঠ্যবিষয়ের সমন্বয় নয়, বিদ্যালয়ের
শ্রেণীকক্ষে, খেলার মাঠে, গ্রন্থাগারে এবং শিক্ষকদের সঙ্গে সাধারণ মেলামেশার মধ্য
দিয়ে শিক্ষার্থীরা যে সব অভিজ্ঞতা অর্জন করে, তাদের সমন্বয় হল পাঠ্যক্রম”---এটি
কোন কমিশনের বক্তব্য ?
(A) রাধাকৃষ্ণাণ কমিশন, (B) মুদালিয়র
কমিশন, (C) কোঠারি কমিশন, (D) কোনটিই
নয়।
১৬৯) সমাজ পরিবেশের সঙ্গে অভিযোজনের প্রক্রিয়াকে বলে—
(A) আত্তীকরণ প্রক্রিয়া, (B) সহযোজন
প্রক্রিয়া, (C) সামাজিকীকরণ প্রক্রিয়া, (D) সবকটিই ঠিক।
১৭০) পাঠ্যক্রম সংক্রান্ত আধুনিক ধারণার বৈশিষ্ট্য হল---
(১) আধুনিক ধারণা অনুযায়ী পাঠ্যক্রম হবে গতিশীল বা পরিবর্তনশীল,
(২) আধুনিক পাঠ্যক্রমে জীবনের সার্বিক বিকাশের উপযোগী সমস্ত পাঠ্যবিষয় বা
অভিজ্ঞতা অন্তর্ভূক্ত থাকবে,
(৩) আধুনিক পাঠ্যক্রম শিক্ষার্থীকে শিক্ষার লক্ষে পৌঁছাতে সাহায্য করবে।
(A) ১ এবং ২, (B) ১ এবং ৩, (C) উপরের সবকটি, (D) কোনটিই নয়।
১৭১) পাঠ্যক্রমের প্রয়োজনীয়তা কি ?
(A) পাঠ্যক্রম শিক্ষার উদ্দেশ্যে পৌঁছানোর মাধ্যম। পাঠ্যক্রম
ছাড়া শিক্ষার উদ্দেশ্যে পৌঁছানো সম্ভব না,
(B) পাঠ্যক্রমের সাহায্যে শিক্ষক ও শিক্ষার্থীদেরকে সক্রিয় করে
তোলা যায়। তাই পাঠ্যক্রম প্রয়োজন,
(C) A এবং B,
(D) উপরের কোনটিই নয়।
১৭২) নিচের কোনটি পাঠ্যক্রম রচনার নীতি ?
(A) উপাদান ও বিষয় নির্বাচন সংক্রান্ত নীতি,
(B) নির্বাচিত উপাদান বা বিষয়গুলির বিন্যাসের নীতি,
(C) ক্রিয়াগত নীতি,
(D) উপরের সবকটি।
১৭৩) “ আধুনিক অর্থে পাঠ্যক্রমে কেবল তাত্ত্বিক অনুশীলন নয়, পাঠ্যক্রম
রচনার সময় তার ব্যবহারিক উপযোগীতার দিকটির কথাও বিবেচনা করতে হবে ”--পাঠ্যক্রম
রচনার কোন নীতিতে একথা বলা হয়েছে ?
(A) উপাদান ও বিষয় নির্বাচন সংক্রান্ত নীতিতে,
(B) নির্বাচিত উপাদান বা বিষয়গুলির বিন্যাসের নীতিতে,
(C) ক্রিয়াগত নীতিতে,
(D) উপরের কোনটিই নয়।
১৭৪) আমাদের দেশে বহুদিন ধরে প্রচলিত অপরিবর্তনীয় একই পাঠ্যক্রমকে বলে---
(A) গতানুগতিক পাঠ্যক্রম,
(B) আধুনিক পাঠ্যক্রম,
(C) গতিশীল পাঠ্যক্রম,
(D) উপরের কোনটিই নয়।
১৭৫) গতানুগতিক পাঠ্যক্রমের বৈশিষ্ট্য হল---
(A) এই পাঠ্যক্রমে শিক্ষার্থীর চাহিদা, আগ্রহ, প্রবণতা ও
সামর্থ্যের কোন মূল্য নেই। এখানে শিক্ষার্থীদের উপর জ্ঞানের বোঝা চাপিয়ে দেওয়া হয়।
(B) এই পাঠ্যক্রম অপরিবর্তনীয়,
(C) A এবং B,
(D) কোনটিই নয়।
১৭৬) গতানুগতিক পাঠ্যক্রমের ত্রুটি হল---
(A) এই পাঠ্যক্রমে বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার কোন ব্যবস্থা
নেই,
(B) এই পাঠ্যক্রম অপরিবর্তনীয়,
(C) এই পাঠ্যক্রম শিক্ষাক্ষেত্রে আনন্দময় পরিবেশ গড়ে তুলতে
ব্যর্থ।
(D) উপরের সবকটি।
১৭৭) “ শিক্ষণীয় বিষয়কে প্রত্যক্ষ কর্মের মাধ্যমে পরিবেশন করতে হবে।
শিক্ষার্থীরা প্রত্যক্ষ কর্ম সম্পাদনের মাধ্যমে বা হাতে কলমে কাজ করে শিখবে। কর্ম
এখানে একটি মাধ্যম যে মাধ্যমে বিভিন্ন ধরণের বিষয় সংক্রান্ত জ্ঞান শিশু বা
শিক্ষার্থীদের দেওয়া হয় ”----এখানে কোন ধরণের পাঠ্যক্রমের কথা বলা হয়েছে ?
(A) কর্মকেন্দ্রিক বা সক্রিয়তা ভিত্তিক পাঠ্যক্রম,
(B) জীবনকেন্দ্রিক পাঠ্যক্রম,
(C) অভিজ্ঞতা ভিত্তিক পাঠ্যক্রম,
(D) উপরের কোনটিই নয়।
১৭৮) কর্মকেন্দ্রিক পাঠ্যক্রমের উপযোগিতা কি ?
(A) এই পাঠ্যক্রম শিশু বা শিক্ষার্থীর দৈহিক ও মানসিক উভয় বিকাশে
সাহায্য করে,
(B) এই পাঠ্যক্রম শিশু বা শিক্ষার্থীর আত্মনির্ভরতা বৃদ্ধি করে,
(C) এই পাঠ্যক্রম শিশু বা শিক্ষার্থীর সামাজিক বিকাশে সাহায্য
করে,
(D) উপরের সবকটি।
১৭৯) কর্মকেন্দ্রিক পাঠ্যক্রমের ত্রুটি হল---
(A) জীবন যাপনের জন্য সর্বাঙ্গীণ শিক্ষা কর্মকেন্দ্রিক
পাঠ্যক্রমের সাহায্যে দেওয়া যায় না,
(B) কর্মকেন্দ্রিক পাঠ্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত
শিক্ষকের প্রয়োজন। যার যথেষ্ট অভাব রয়েছে,
(C) অত্যধিক কর্মের প্রতি ঝোঁক শিক্ষার্থীকে শিক্ষার মূল উদ্দেশ্য থেকে দূরে
সরিয়ে দেয়,
(D) উপরের সবকটিই ঠিক।
১৮০) 3H এর বিকাশ সাধন বলতে কি বোঝ ?
(A) কর্মকেন্দ্রিক কাজের মাধ্যমে শিক্ষার্থীর হস্ত বা HAND,
মস্তিষ্ক বা HEAD এবং হৃদয় বা HEART এর বিকাশ সাধন,
(B) কর্মকেন্দ্রিক কাজের মাধ্যমে সৎ বা HONEST মানুসদের বা HUMAN-দের হৃদয় বা HEART এর বিকাশ সাধন,
(C) A এবং B,
(D) উপরের কোনটিই নয়।
উত্তরঃ- ১৬১(D), ১৬২(A), ১৬৩(A), ১৬৪(B), ১৬৫(A), ১৬৬(B), ১৬৭(C), ১৬৮(B), ১৬৯(C), ১৭০(C), ১৭১(C), ১৭২(D), ১৭৩(C), ১৭৪(A), ১৭৫(C), ১৭৬(D), ১৭৭(A), ১৭৮(D), ১৭৯(D), ১৮০(A)।
(নিয়মিত
সঙ্গে থাকুন এরকম আরও নমুনা প্রশ্ন এই সাইটে পাবেন।)
(বিঃ
দ্রঃ-এই প্রচেষ্টাকে উৎসাহিত করতে পেজ এর উপরে ডান দিকে কোনে যে Facebook like
button আছে তাতে অবশ্যই like করবেন
এবং share করে
বন্ধুদের দেখার সুযোগ করে দেবেন।)
Presented by- EduLife